Benefits Of Ruby/ Yaqut Stone – রুবী/ চুনী/ ইয়াকুত পাথরের উপকারিতা

এটি একটি রত্ন বিশেষ। এর প্রকৃতনাম সূর্যকান্তমণি। সংস্কৃততে বলা হয় পদ্মরাগমণি, ফারসি ও আরবীতে এটিকে বলা হয়–  এয়াকুত বা ইয়াকুত।

জ্যোতিষ শাস্ত্র মতে যাদের সিংহ রাশি ( Leo) July 21- August 20 তাদের রাশির পাথর হচ্ছে রুবি পাথর (Ratno Pathor Ruby)। সাধারণত যে সকল মানুষের কোন কাজ শুরু করার সময় ভালো থাকে কিন্তু শেষে এসে কাজটি নষ্ট হয়ে যায় বা কাজটি থেকে কাংখিত ফলা পাওয়া যায় না তাদের জন্য প্রথম পাথর হচ্ছে রুবি। সূর্যের প্রতিনিধিত্ব করে থাকে রুবি। আর সূর্য হচ্ছে সকল শক্তির উৎস। তাই জীবনে শক্তির প্রভাবে কাজে লাগাতে রুবি পাথরের গুরুত্ব অনেক।

এটি বিভিন্ন বর্ণের হয়ে থাকে। প্রকৃষ্ঠ চুনির রঙ টকটকে লাল। এছাড়া বাদামী লাল, চকোলেট লাল, গোলাপি ইত্যাদি বর্ণের চুনি পাওয়া যায়। প্রকৃষ্ঠ চুনি কষ্ঠি পাথরে ঘসলে ক্ষয়প্রাপ্ত হয় না। এটির উপর সূর্যের আলো প্রতিফলিত হয় এবং প্রতিফলিত আলো তীব্রতর হয়ে শুকনো কাগজ বা ঘাসকে জ্বালিয়ে দিতে সক্ষম। এটি সূর্যের ছোটো তরঙ্গ দৈর্ঘ্যের নীল আলোকে শুষে নিয়ে তাকে বড় তরঙ্গ দৈর্ঘ্যের লাল আলোতে রূপান্তরিত করে।

চুনি বা রুবী কোরান্ডাম (Corundum) গ্রুপ-এর শ্রেষ্ঠ রত্ন। অনেকে একে রত্নরাজ বলে থাকেন। এটি রাসায়নিক উপাদান এ্যালুমিনিয়াম অক্সাইড গঠিত। এর রাসায়নিক সংকেত Al203। এর কাঠিন্য ৯, আপেক্ষিক গুরুত্ব ৩.৯৭-৪.০৫, প্রতিসরাঙ্ক, ১.৭৬৬-১.৭৭৪, বিচ্ছুরণ ০.০১৮।

  • যে সকল মানুষ কাজের শুরুতে খুব আগ্রহ বোধ করে কিন্তু একটু এগিয়ে যাবার পরেই সেই আগ্রহ হারিয়ে ফেলে, ফলে কাজটি হাত ছাড়া হয়ে যায়, সে সকল মানুষের জন্য রুবি পাথর উপকারী।
  • রুবি পাথর আভিজাত্যর প্রতীক। তাই এ পাথর আভিজাত্য বৃদ্ধি করার পাশাপাশি পেশা গত জীবনে, স্থায়ী সম্পদ বৃদ্ধিতে ও সম্মান বৃদ্ধিতে রুবি পাথর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
  • সাধারণত যে মানুষের আত্মবিশ্বাস কম তাদের মনের জোর বাড়াতে রুবি পাথরের তুলনা নেই।
  • রুবি পাথর ব্যবহারে প্রশাসনিক, আঞ্চলিক ও অফিশিয়াল কাজে সাহায্য পাওয়া যায়।
  • প্রাকৃতিক রুবি পাথর দেখতে লাল বর্ণের যা শখ ও ভালোবাসার প্রতীক। রুবি পাথরকে ভালোবাসার উপহার বলা হয়।
  • রুবি পাথর ব্যবহারে মানুষের দ্বিধা কমে আসে, দৃষ্টি শক্তি বৃদ্ধি পায় এবং যে কোন কাজে লক্ষ্য স্থির করতে সাহায্য করে।

জ্যোতিষশাস্ত্রের মতে- চুনি সিংহ রাশি ও রবি গ্রহের রত্ন। হস্তরেখায় রবি গ্রহের অশুভ প্রভাব থেকে অর্থ, যশ বৃদ্ধি, সৌন্দর্য ও গৌরব বৃদ্ধির সহায়ক। কথিত আছে- চুনিকে কিছুক্ষণ মদে চুবিয়ে রাখলে, এর মাদক গুণ নষ্ট হয়ে যায়।

ব্যাবহারের আঙ্গুল: চুনী রত্ন বা পাথর হাতের অনামিকা আঙ্গুলে ব্যাবহার করতে হয়।

প্রাপ্তিস্থানঃ এই রত্নটি কানাডা, দক্ষিণ আফ্রিকা, থাইল্যাণ্ড, নরওয়ে, মায়ানমার, শ্রীলঙ্কা, সুইজারল্যাণ্ড পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *