বিশ্বের সবচেয়ে দুর্লভ ও দামী ১০টি হীরা বা ডায়মন্ড | Top 10 Most Expensive & Rare Diamond In The World

আমরা সবাই জানি যে, ডায়মন্ড বা হীরা পৃথিবীর সবচেয়ে দামী জিনিষ। কিন্তু একটি হীরার দাম সর্বোচ্চ কতই বা হতে পারে। সেই দাম কী আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে নাকি তার থেকেও বেশি। বা এই দাম বেশি হওয়ার কারণই বা কী! তা জানাতেই আমাদের এই প্রচেষ্টা।

 

1

কোহিনূর (Koh-i-Noor)

Too expensive to have a price tag

কোহিনূর - Koh-i-Noor

কোহিনূর – Koh-i-Noor

অমূল্য এই হীরাটির নাম হয়তো আপনারা সবাই জানেন।এটি বিশ্বের সবচেয়ে বিখ্যাত এবং প্রাচীনতম হীরক খন্ড থেকে তৈরি । কোহিনূর (Koh-i-Noor) এর অর্থ হলো “mountain of light” বা আলোক পর্বত। ১০৫.৬ ক্যারটের এই হীরাটি আমাদের উপমহাদেশের গর্ব। যদিও এখন এটি বৃটেনের রাণী এলিজাবেথ এর মুকুটে শোভা পাচ্ছে। এটি বিশ্বের সর্ববৃহৎ এবং সবচেয়ে বিশুদ্ধ হীরা। এটি আবিষ্কৃত হয়েছিল ১২৯৪ সালে ইন্ডিয়ার গোলকুণ্ডা খনি থেকে। ১৮৫২ সাল পর্যন্ত পৃথিবীতে আবিষ্কৃত সবচেয়ে বড় হীরা ছিল এটি। কিন্তু প্রিন্স আলবার্ট এর উজ্জলতা ও গুণগত মান বাড়াতে এটাকে পুণরায় কাটিং করে ৮৬ ক্যারেটে রুপান্তর করা হয়। যাই হোক অনেক রহস্যময়তার মধ্য দিয়ে এটি বিভিন্ন সময় নাটকীয়তার মাধ্যমে বিভিন্ন রাজা বাদশাহ ও শাসকদের হাত ঘুরে এখন স্থান পেয়েছে টাওয়ার অফ লন্ডনে। তবে এর ঐতিহ্য ও পিউরিটি এতটাই বেশি যে এর দাম অনুমান করাও কম মনে হবে!

2

দ্যা স্যানকি ডায়মন্ড (The Sancy Diamond)

Priceless

দ্যা স্যানকি ডায়মন্ড - The Sancy Diamond

দ্যা স্যানকি ডায়মন্ড – The Sancy Diamond

হালকা হলুদাভ বর্ণের ৫৫.২৩ ক্যারটের এই হীরাটি অমূল্য। এটি ভারতের মুঘলদের প্রিয় একটি হীরা ছিল। এর প্রথম মালিক ছিল নিকোলাস ডে হারলাই (Nicolas de Harlay) এবং এর নামকরন করেন, “Seigneur de Sancy”। পরে এটি “The Sancy Diamond’’ নামে পরিচিতি হয়ে উঠে। এখন এটি ফ্রান্সের ল্যুভর জাদঘরের “French Crown Jewel collection” এ শোভা পাচ্ছে। এই হীরা এতটাই দুর্লভ এবং দামী যে এখনো এর দাম নির্ধারণ করা যায়নি।

3

দ্যা কিউলিনান (The Cullinan Diamond)

$400 MILLIONS

দ্যা কিউলিনান - The Cullinan Diamond

দ্যা কিউলিনান – The Cullinan Diamond

দামের দিক থেকে বিশ্বে তৃতীয় হীরা এটি যার মূল্য প্রায় ৪০০ মিলিয়ন ডলার। ৩১০৬.৭৫ ক্যারটের এই হীরাটি বিশ্বের দ্বিতীয় বৃহৎ। এটিকে কেটে দুই টুকরো করা হয়; যার একটি নাম দেয়া হয় Cullinan I or “Great Star of Africa” এবং এর ওজন ছিল ৫৩০.৪ ক্যারেট আর অন্যটির নাম দেয়া হয় Cullinan II or “Lesser Star of Africa”; যার ওজন ৬২১.৩৫ ক্যারেট।

4

দ্যা হোপ ডায়মন্ড (The Hope Diamond)

$350 MILLIONS

দ্যা হোপ ডায়মন্ড - The Hope Diamond

দ্যা হোপ ডায়মন্ড – The Hope Diamond

রহস্যময় এই হীরাটির মূল্য ৩৫০ কোটি ডলার এবং ৪৫.৫২ ক্যারট ওজন। খালি চোখে একে খুব নীল রঙ দেখালেও অতিবেগুনীরশ্মিতে একে বেগুনী রঙ দেখা যায়। এই হীরাটি এখন ওয়াশিংটন ডিসির স্মিথসোনিয়ান মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্টোরিতে প্রদর্শনির জন্য রাখা আছে। এটিই হলো পৃথিবীতে প্রদর্শনকৃত দ্বিতীয় আর্টয়ার্ক “Mona Lisa”-এর পর। নীলাভ বেগুনী বর্ণের এই হীরাটি অভিশপ্ত বলে মনে করা হয়।

5

ডি বিয়ারস সেন্টেনারি ডায়মন্ড (The de Beers Centenary Diamond)

$100 MILLIONS

ডি বিয়ারস সেন্টেনারি ডায়মন্ড - The de Beers Centenary Diamond

ডি বিয়ারস সেন্টেনারি ডায়মন্ড – The de Beers Centenary Diamond

শত কোটি ডলার মূল্যের ২৭৩.৮৫ ক্যারটের এই হীরাটি নামকরণ করা হয়েছে “de Beers Consolidated Mines”-এর নামানুসারে। এটি পৃথিবীর তৃতীয় বৃহত্তম এবং সর্ববৃহৎ বর্ণহীন হীরা। এটা এতটাই নিখুত যে GIA (Gemological Institute of America) একে Grade D তালিকায় অন্তর্ভুক্ত করে- মানে এর ভিতরে এবং বাহিরে পুরটাই নিখুত।

6

দ্যা স্টেইনমেটজ পিংক (Steinmetz Pink)

$25 MILLIONS

দ্যা স্টেইনমেটজ পিংক - Steinmetz Pink

দ্যা স্টেইনমেটজ পিংক – Steinmetz Pink

৫৯.৬০ ক্যারট ওজনের আকর্ষনীয়  গোলাপী বর্ণের এই হীরাটি ২৯ মে, ২০০৩ এ মোনাকোতে উন্মোচন করা হয়। এটি “ Steinmetz Pink” নামে ও পরিচিত। এই হীরাটি এতটাই দুর্লভ যে, এটি কাটতে ৮ জন কারিগরের ২০ মাস সময় লেগেছিল। এটির বর্তমান মূল্য ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

7

হুইটেলব্যাচ ডায়মন্ড (Wittelsbach Graff)

$23.4 MILLION

হুইটেলব্যাচ ডায়মন্ড - Wittelsbach Graff

হুইটেলব্যাচ ডায়মন্ড – Wittelsbach Graff

Wittelsbrach Graff একটি খুবই সুন্দর ৩৫.৫৬ ক্যারটের গভীর নীল হীরা; যা ৩০০ বছর আগে ইন্ডিয়াতে আবিরষ্কার হয়েছিল। এটি কিছু সময়ের জন্য অষ্ট্রিয়ান রাজপরিবারে ব্যবহৃত হয়েছিল। পরে এটি লন্ডনের জহুরী Laurence Graff কিনে নেয়। পরে এটিকে আরো দাগ্মুক্ত করতে পুণরায় কাটিং করা হয়; এতে আরো ৪.৪৫ ক্যারেট হারায়। ২০১১ সালে এটি কাতারের আমির Sheikh Hamad bin Chalifa-এর কাছে ৬৭.৪ মিলিয়ন ইউরোতে বিক্রী করা হয়।

8

দ্য মউসেফ রেড ডায়মন্ড (The Moussaieff Red Diamond)

$7 MILLION

দ্য মউসেফ রেড ডায়মন্ড - The Moussaieff Red Diamond

দ্য মউসেফ রেড ডায়মন্ড – The Moussaieff Red Diamond

কথিত আছে, ১৯৯০ সালে ব্রাজিলের এক কৃষক নদীতে গোসল করতে গিয়ে ৫.১১ ক্যারেটের এই দুর্লভ হীরাটি খুঁজে পান। পৃথিবীতে যে কয়টি হাতে গোনা লাল রঙের হীরা আছে এটি তাদের মধ্যে প্রধানতম। এটির বর্তমান মূল্য ৭ মিলিয়ন মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published.